সোমবার, ২৮ মার্চ, ২০১১

অটোরান এর জ্বালা থেকে পুরোপুরি মুক্তি । খুব জরুরি ।

কম্পিউটার এ ভাইরাস এর যন্ত্রণা আর কত সহ্য হয় । এনটিভাইরাস গুলান ও সব সময় সব ভাইরাস ধরতে পারেনা। আসলে আমাদের কম্পিউটার এ ভাইরাস রা আসে হয় ইন্টারনেট এর মাধ্যমে না হয় পেনড্রাইভ এর মাধ্যমে । আমার মনে হয় পেনড্রাইভ এর মাধ্যমেই বেশি আসে। পেনড্রাইভ এর মাধ্যমে যেসব ভাইরাস আসে তারা মূলত autorun.inf এর সহায়তায় আপনার কম্পিউটার এ ঢুকে পরে । autorun.inf খুব নিরীহ একটা text ফাইল যাতে লেখা থাকে আপনি যদি পেন ড্রাইভ টি ওপেন করার জন্য ডাবল ক্লিক করেন তবে অমুক exe টি রান করবে (*) । বেশির ভাগ ক্ষেত্রে কম্পিউটার ব্যবহারকারি রা এভাবেই আক্রান্ত হন ।
তো আসলে এই autorun.inf উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর একটি বাজে সার্ভিস ব্যবহার করে পেন ড্রাইভ থেকে ভাইরাস কে অটোমেটিক রান করে।
এই সার্ভিস তির নাম shell hardware detection . তো যারা অটোরান এর জ্বালা থেকে সম্পূর্ণ মুক্তি পেতে চান তারা এই service টি disable করে দিন ।
My Computer এ right click করে Manage এ ক্লিক করুন।   Computer Management এর স্ক্রীন আসবে ।  এরপর
Services and Application > Services > Shell Hardware Detection
service টি প্রথমে  stop করুন তারপর  startup type এ  automatic সিলেক্ট করা আছে এটাকে disabled করে দিন ।
আপনার কোন removable storage থেকে আর কোনকিছু autorun করবে না। সুতরাং automatic কোন ভাইরাস আপনার কম্পিউটার এ ঢুকতে পারবে না ।
উল্লেখ্য এই সার্ভিস টি বন্ধ করে দিলে আপনার ডিভিডি রম বা রাইটার টি কে  সিডি রম হিসাবে দেখাবে । ভয় পাবার কিছু নেই। আপনার ডিভিডি রম বা রাইটার টি ঠিক ই আছে । এবং কাজ করার ক্ষেত্রে কোন প্রবলেম করবে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন