সোমবার, ২৮ মার্চ, ২০১১

ব্লগে হাই ট্রাফিক পাবার ১০টি প্রধান উপায়

যেকোন সাইট বা ব্লগের প্রাণ হচ্ছে ব্লগের পাঠকরা । যে ব্লগে বেশী পাঠক বা ট্রাফিক সেই ব্লগ তত সমৃদ্ধ । যদি পাঠক পোষ্ট নাই পড়ে সেই ব্লগে লিখে লাভ কি ? তবে প্রাইভেট ডায়েরী হিসেবে ব্লগ লিখলে তা এই হিসেবে না ফেললেও হবে । আর জানেনই তো সাইট বা ব্লগের সেই মহাসূত্র “ট্রাফিক==টাকা” । এই ট্রাফিক পাওয়াই যত ঝামেলার কাজ । তা না হলে এতো দিনে সবাই বিল গেটস হয়ে যেতো icon wink ব্লগে হাই ট্রাফিক পাবার ১০টি প্রধান উপায় | Techtunes । এই পোষ্টে চেষ্টা করা হয়েছে ব্লগে বা সাইটে ট্রাফিক পাওয়ার বেসিক কিছু উপায় আলোচনা করতে ।
imgtraffic ব্লগে হাই ট্রাফিক পাবার ১০টি প্রধান উপায় | Techtunes

১# সার্চ ইন্জিন

পৃথিবীর প্রতিষ্ঠিত তাবৎ ব্লগগুলোর সিংহভাগ ট্রাফিক আসে সার্চ ইন্জিন, আরো নির্দিষ্টভাবে বললে গুগল থেকে । প্রতি মূহূর্তে কোটি কোটি মানুষ তথ্য খুজছে সার্চ ইন্জিনগুলোয় । সেই টাফিকের সিকে ভাগও যেকোন ব্লগের জন্য অনেক বড় পাওয়া ।
এই সার্চ ইন্জিন ট্রাফিক পেতে আপনার ব্লগকে এমনভাবে সাজাতে হবে যেনো সার্চ ইন্জিন বটগুলোর সুনজরে পরেন । meta tag, keyword সঠিকভাবে কাজে লাগাতে হবে । এর জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা All in one SEO প্লাগইনটি ব্যবহার করতে পারেন । লেখতে হবে এমন বিষয়ে যা অন্য ব্লগগুলোয় নাই (এর জন্য কোন প্লাগইন নাই, নিজেই লিখতে হবে icon biggrin ব্লগে হাই ট্রাফিক পাবার ১০টি প্রধান উপায় | Techtunes ) । তৈরী করতে হবে বেশী বেশী ব্যাকলিংক যাতে পেজরেন্ক বাড়ে ।

২# সোসিয়্যাল নেটওয়ার্কিং

বর্তমানে সোসিয়্যাল ট্রাফিকের পরিমান অত্যাধিক বেড়ে গিয়েছে । অনেক ক্ষেত্রে এটি সার্চইন্জিন থেকেও বেশী ট্রাফিক দেয় । ফেসবুকে আছে ৫০০+ মিলিয়ন, টুইটারে ১৫০+ মিলিয়ন ব্যবহারকারী । এই বিরাট ট্রাফিককে নিয়ে যেতে হবে নিজ ব্লগে । যার ফ্রেন্ড বা ফ্যান তালিকা যত বড় তার প্রাধান্যও তত বেশী ।
এর জন্য নিজ ব্লগের ফেসবুক পেজ ও টুইটার একাউন্ট তৈরী করে ব্লগের মাধ্যমে সবাইকে জানিয়ে দিন সেগুলোর ঠিকানা । ব্লগের ফিড সংযুক্ত করে দিন সেগুলোতে । পেজ লাইক করতে বন্ধুদের রিকোয়েস্ট পাঠাতে পারেন । তবে এটি যেন কারো বিরক্তি কারণ না হয় সেটিও খেয়াল রাখবেন ।

৩# ভাল কন্টেন্ট লিখুন

ভালো কনটেন্টের কোন বিকল্প নেই । ইংরেজীতে একটা কথা প্রচলিত আছে “Content is the king” । আপনি যত যাই করেন না কেন, পাঠক ভালো কন্টেন্ট না পেলে এক মূহূর্তও থাকবে আপনার সাইটে । আর যদি মান সম্মত পোষ্ট লিখেন দেখবেন পাঠক নিজেই খুজে নিবে আপনাকে ।

৪# ব্লগ কমেন্টিং

আপনার ব্লগে ট্রাফিক পাবার অন্যতম পথ হতে পারে অন্যান্য ব্লগে কমেন্টিং । এটি আপনার ব্যাকলিংক বৃদ্ধিতেও দারুন কাজে দিবে । যে সব ব্লগে commentluv, dofollow করা আছে সেগুলোকে প্রাধান্য দিন । তবে স্পামিং কখনোই করবেন না পোষ্ট পড়ে গঠনমূলক মন্তব্য দিবেন ।

৫# গেস্ট ব্লগিং

একই টপিকের বা একই ধরণের জনপ্রিয় ব্লগগুলোতে ব্লগ লিখে পেতে পারেন ভালো পরিমানের ট্রাফিক । এখন বেশীরভাগ ব্লগগুলোয় গেস্ট ব্লগিং স্বাগত জানানো হয় । ভালো মানের লেখা লিখে জমা দিতে পারেন সেগুলোতে । তবে একই ব্লগে বারবার পোষ্ট দিবেন না, নিজের লেখাকে ছড়িয়ে দিন চারদিকে ।

৬# Delicious এবং Stumbleupon

এই দুটি সোসিয়্যাল লিংক শেয়ারিং সাইট ভীষন জনপ্রিয় । নিজ ব্লগের নামে একাউন্ট খুলে প্রতি পোষ্টের লিংক শেয়ার করুন । সাইটে/ব্লগে শেয়ারিং বাটান রাখুন ।

৭# ডাইরেক্টরী সাবমিশন

ব্লগ ডাইেক্টরী গুলোর জনপ্রিয়তা কমে গেলেও একেবারে শেষ হয়ে যায় নাই। ভাল মানের ব্লগ ডাইেক্টরী খুজে ছড়িয়ে দিন নিজ লিংক ।

৮# কমিউনিটি গড়ুন

সমমনা ব্লগারদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরী করুন । একে অপরের ব্লগের ব্যানার নিজ নিজ সাইটে শেয়ার করুন । এটি উভয়ের জন্যই মঙ্গলময় হবে ।

৯# পিং করুন

ব্লগের ইউআরএল পিং করুন সার্চ ইন্জিন ও ব্লগ ডাইরেক্টরীগুলোতে । এই ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় ওয়ার্ডপ্রেসের সিস্টার কনসার্ন ping-o-matic । সাইটটিতে যেয়ে ব্লগের ইউআরএল, নাম লিখে দিলেই হয়ে যাবে পিংগিং ।

১০# ভিডিও শেয়ারিং সাইটগুলো

YouTube বা Viemo এর মত সাইট থেকেও অনেকে প্রচুর পরিমানে ট্রাফিক পাচ্ছেন । ব্লগ টপিকের সাথে মিল রেখে ভিডিও তৈরী করে ছেড়ে দিন ভিডিও শেয়ারিং সাইটগুলোতে । সাথে যোগ করে দিন নিজ ব্লগের লিংক ।
মোট কথা সাইটের ট্রাফিক পাবার কোন গোপন রহস্য নেই । একটু পরিশ্রম আর বুদ্ধির মিশেল দিলেই মিলবে হাই ট্রাফিকের সন্ধান ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন