সোমবার, ২৮ মার্চ, ২০১১

Facebook

আজকাল প্রায়ই ই-মেইল ঠিকানা, ফেসবুক পরিচিতি (আইডি) হ্যাকড (বেদখল) হওয়ার কথা শোনা যায়। আপনি হয়তো অনেক দিন ধরে ফেসবুক ব্যবহার করেন। ফেসবুকে আপনার অনেক ছবি, তথ্য ও বন্ধুরা আছে। কিন্তু আপনার ফেসবুক আইডি যদি হ্যাকড হয়ে যায়, তখন সবকিছুই হারিয়ে যাবে। যাঁরা হ্যাকিংয়ের কবলে পড়েছেন, তাঁদের ভালোই জানা আছে, তখন কী সমস্যায় পড়তে হয়। তবে কিছু পন্থা অবলম্বন করে আপনি খুব সহজেই ফেসবুকে আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াতে পারেন। এতে হ্যাকিংয়ের সম্ভাবনা অনেকটাই কমে যাবে এবং হ্যাকড হলেও আপনি আপনার ফেসবুক আইডি পুনরুদ্ধার করতে পারবেন।
ফেসবুকের নিরাপত্তা বাড়ানোর জন্য প্রথমে www.facebook.com/update_security_info.php?wizard= 1&src=netego ঠিকানায় যান। সেখানে গেলেই বুঝতে পারবেন আপনার ফেসবুক আইডির বর্তমান নিরাপত্তা সবল না দুর্বল। সেখানে দেখবেন তিনটি ধাপ আছে। স্টেপ-১: এখানে একাধিক ই-মেইল ঠিকানা যোগ করুন। স্টেপ-২: এখানে আপনার মোবাইল ফোন যোগ করুন (এখন বাংলালিঙ্কের নম্বর দেওয়ার সুযোগ আছে) । স্টেপ-৩: এখানে নিরাপত্তা প্রশ্ন যোগ করুন। এখন ওপরে ডান পাশের Account থেকে Account Settings-এ ক্লিক করে ইউজারনেমও দিতে পারেন এবং নিচে Account Security-এর ডান পাশের change-এ ক্লিক করে চেকবক্সগুলোতে টিক চিহ্ন দিয়ে Save-এ ক্লিক করুন। এখন ফেসবুক থেকে বেরিয়ে (লগ-আউট) আবার ফেসবুকে ঢুকুন (লগ-ইন)। দেখবেন Name New Computer নামে একটি পেজ এসেছে। সেখানে Computer name বক্সে কোন নাম লিখে Continue-এ ক্লিক করুন। এখন থেকে প্রতিবারই আপনার ফেসবুক আইডিতে লগ-ইন করার সময় আপনার ই-মেইল ঠিকানায় এবং মোবাইল নম্বরে একটি বার্তা যাবে এবং তাতে লেখা থাকবে কখন, কী নাম দিয়ে, কোন আইপি ঠিকানা থেকে আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করা হয়েছে। আপনি যদি এই নাম দিয়ে এই সময় প্রবেশ না করে থাকেন, তাহলে সঙ্গে সঙ্গে আপনার ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন।
মনে রাখবেন, হ্যাকাররা প্রথমে ই-মেইল আইডি হ্যাক করার চেষ্টা করে। ই-মেইল আইডি হ্যাক করতে পারলে খুব সহজে ফেসবুক আইডিও নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারে। ওপরের পন্থাগুলো অবলম্বন করলে আপনার ফেসবুক আইডি হ্যাকড হলেও পুনরুদ্ধার করতে পারবেন। এমনকি আপনার সব ই-মেইল আইডি হ্যাকড হলেও বা আপনার ফেসবুকের ই-মেইল আইডি বদলালেও মোবাইল ফোন নম্বর নিয়ে তা পুনরুদ্ধার করতে পারবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন